যুক্তিবাদী কাকে বলা হবে?

যুক্তিবাদী কাকে বলা হবে?
~মহর্ষি মহামানস



দু-চারটে যুক্তিপূর্ণ কথা বললেই কেউ যুক্তিবাদী হয়ে যায়না। একজন যুক্তিবাদীকে হতে হবে যথেষ্ট সজাগ-সচেতন মনের অধিকারী। সেইসঙ্গে জগত-সংসার এবং নিজের সম্পর্কে ভালো জ্ঞান থাকা প্রয়োজন। 

একজন যুক্তিবাদী হবে মুক্তমনের মানুষ। ধর্ম, দর্শন, শাস্ত্র, মতবাদ, উক্তি, ধারণা প্রভৃতি সমস্ত কিছুর প্রভাব থেকে যথাসম্ভব মুক্ত থাকবে, অথবা মুক্ত থাকতে সচেষ্ট থাকবে সে। সংস্কার মুক্ত মানুষ। 

যুক্তিবাদীর মধ্যে কোনরকম দৃঢ় বিশ্বাস বা অন্ধবিশ্বাস থাকবে না। সে যুক্তি-বিচার ও আপাত বিশ্বাসের হাত ধরে, সবকিছুকে আপাত সত্য জ্ঞানে এগিয়ে যাবে পূর্ণ সত‍্যের লক্ষ্যে। যুক্তিবাদী মানুষ আস্তিকও নয় আবার নাস্তিকও নয়। সে বলে, আমি মেনে নেওয়ার জন্য প্রস্তুত আছি। তুমি গ্রহণযোগ্য যুক্তি বা প্রমাণ দিতে পারলেই আমি মেনে নেবো। তবে তার সমস্ত মানা বা জানা হবে, আপাত সত্য রূপে।

একটা ধারণা যাকে সে দীর্ঘকাল ধরে সত্য বলে ভেবে এসেছে। হঠাৎ কেউ যদি তাকে যুক্তি দিয়ে বোঝাতে পারে, সেটা একটা ভুল ধারণা ছিল, যুক্তিবাদী মন (আসক্তি ও অভ‍্যাসের দাস না হয়ে) তৎক্ষণাৎ সেই পুরোনো ধারণাকে বাতিল করে দিয়ে, তার জায়গায় নতুন ধারণাকে গ্রহণ ও স্থাপন করবে। 

যেহেতু সে জানে, তার জ্ঞান অতি সামান্য। তাই কোনো জ্ঞান, কোনো মত, অথবা কোনো ধারণাকেই সে বলেনা, "এটাই শেষ কথা।" অথবা "এটাই পরম সত্য।"

যুক্তিবাদী হতে হলে, তাকে মন সম্পর্কে অবগত হতে হবে। নিজের মনের উপর সজাগ দৃষ্টি রাখতে হবে। সে পথভ্রষ্ট হচ্ছে কিনা সে সম্পর্কে তাকে সতর্ক থাকতে হবে। যুক্তি বিজ্ঞান সম্পর্কে অবগত হতে হবে। কখোনোই সে অপযুক্তি বা কুযুক্তির কূটকৌশলের আশ্রয় নেবে না। সে যুক্তি দিয়ে জেতার চেষ্টা করবে না। যুক্তির সাহায্য নিয়ে জেতার সম্ভাবনা থাকলেও, সে সত‍্যকেই মেনে নেবে। সর্বোপরি সে হবে সত্যবাদী। সত‍্যকে প্রতিষ্ঠা করতে, সত‍্যে উপনীত হতেই সে যুক্তিপথকে বেছে নিয়েছে। এর চাইতে আরও ভালো কোনো পথের সন্ধান পেলে, সে যুক্তিসঙ্গতভাবে তখন সেই পথই অবলম্বন করবে। সত‍্যই হবে তার মূল লক্ষ্য।

তবে এই সংজ্ঞা তথাকথিত যুক্তিবাদীদের ক্ষেত্রে প্রযোজ্য নয়।
তথাকথিত যুক্তিবাদীগণ অনেক সময়েই যুক্তি মানেন না। এঁঁরা একটা নির্দিষ্ট প্রোগ্রামের বাঁধনে বাঁধা। তার বাইরে এঁঁরা যেতে পারেন না।

* সবশেষে উপসংহার: এপর্যন্ত আমি যা বললাম, এটাই শেষকথা নয়।

Comments

Popular posts from this blog

S-Existence and its Contrary Existence

অত্যাধিক যৌন উত্তেজনা ও উন্মাদনা মানবসমাজের এক জ্বলন্ত সমস্যা! ~মহর্ষি মহামানস

ধর্ষণ : এক জ্বলন্ত সমস্যা এবং তার সমাধান